বিশ্বজুড়ে ১০ মাসে ১১ লাখ প্রাণ কাড়ল করোনা

Spread the love

বিশ্বজুড়ে করোনাভাইরাসে ১০ মাসে এই মৃত্যুর সংখ্যা ১১ লাখ ছাড়িয়ে গেছে। করোনাভাইরাসের হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করে ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, বৃহস্পতিবার বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর সংখ্যা ১১ লাখ পেরিয়ে গেছে।

ওয়ার্ল্ডোমিটার বলছে, বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে করোনায় মৃত্যু হয়েছে ১১ লাখ ১ হাজার ৪২০ জনের। বৃহস্পতিবার এই ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ছিল ৩ কোটি ৯১ লাখ ৫ হাজার ৪৭২ জন।

কিন্তু শুক্রবার এই প্রতিবেদন তৈরির সময় (বেলা ১টা ৪০ মিনিট) বিশ্বে করোনায় মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৯১ লাখ ৮৩ হাজার ১৮৭ এবং মারা গেছেন ১১ লাখ ৩ হাজার ৫৭ জন।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী করোনার উৎপত্তি শনাক্ত হওয়ার পর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। লাগামহীন বিস্তার অব্যাহত থাকায় পরবর্তীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসকে বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে গত ১১ মার্চ।

বিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৯৩ লাখ ৮৪ হাজারের বেশি মানুষ।

এদিকে, ইউরোপের পাশাপাশি বিশ্বের অন্যান্য অঞ্চলেও দ্বিতীয় দফায় করোনাভাইরাসের বিস্তার বৃদ্ধি পেয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে দিয়ে বলেছে, যথাযথ কৌশল অবলম্বন না করা হলে এই ভাইরাসের বিস্তার রোধ করা সম্ভব নয়। এমনকি ভ্যাকসিন এলেও এই ভাইরাসকে সঙ্গী করেই বিশ্বকে বাঁচতে হবে।

করোনাভাইরাস বিশ্বজুড়ে তাণ্ডব চালালেও এখন পর্যন্ত এর কোনও ভ্যাকসিন কিংবা ওষুধ আবিষ্কার হয়নি। তবে অন্তত ৯টি ভ্যাকসিন শেষ ধাপের পরীক্ষায় পৌঁছেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আমাদেরকণ্ঠ/বিএইচএম

Related posts