Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৬ জুন, ২০২২

Facebook Facebook Facebook Facebook

পেট পরিষ্কার রাখতে যা খাওয়া জরুরি

আমাদেরকণ্ঠ ডেস্ক:
প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২, ০৫:৩১
ফাইল ছবি

পেট পরিষ্কার রাখা শরীর ভালো রাখার প্রথম শর্ত। কারণ হজম ঠিকভাবে হলে এবং শরীর থেকে বর্জ্য সঠিক প্রক্রিয়ায় বের হলে সুস্থতার পথ অনেকটাই প্রশস্ত হয়ে যায়। শীতের এই সময়ে অনেকের কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। কোষ্ঠকাঠিন্যের কারণে পেট, কোমর ও মলদ্বারে ব্যথা হয়ে থাকে। সেইসঙ্গে চাপ পড়ে কোলনে। এই সমস্যা দীর্ঘ সময় চললে হতে পারে কোলন ক্যান্সারও।

তাই এমন খাবার খেতে হবে যেগুলো পেট পরিষ্কার রাখতে পারে। জেনে নিন এমনই ৫ খাবার সম্পর্কে-

প্রোবায়োটিক

প্রোবায়োটিক হলো জীবন্ত ব্যাকটেরিয়া যা প্রাকৃতিকভাবে দই, আচার ইত্যাদি খাবারে পাওয়া যায়। এসব খাবার আমাদের পাকস্থলীর কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। ফলে উন্নতি ঘটে হজমশক্তির।

সবুজ শাক-সবজি

পেট পরিষ্কার রাখার সবুজ শাক-সবজি সহায়ক একটি খাবার। আপনি যদি নিয়মিত সবুজ শাক ও সবজি খান তবে পেট পরিষ্কার রাখার জন্য আর চিন্তা করতে হবে না। এসব শাক-সবজিতে পুষ্টির পাশাপাশি মিলবে পর্যাপ্ত ফাইবারও। এগুলো পাকস্থলীর জন্য খুবই উপকারী। তাই মলত্যাগে কোনো ধরনের সমস্যা হয় না।

ডাল

নানা ধরনের ডাল আপনি বাজারে কিনতে পাবেন। বাঙালি রান্নায় ডালের পদ থাকেই। এই ডাল কিন্তু আপনার পেট পরিষ্কার রাখতেও কাজ করে। মসুর, মটর, ছোলা, মটরশুঁটি ইত্যাদিতে থাকে পর্যাপ্ত ফাইবার যা হজমশক্তি বাড়াতে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে কাজ করে। তাই পেট পরিষ্কার রাখতে নিয়মিত ডাল খাওয়ার অভ্যাস করুন।

ফল

পেট পরিষ্কার রাখার জন্য আরেকটি উপকারী খাবার হলো বিভিন্ন ধরনের ফল। ফাইবার সমৃদ্ধ বিভিন্ন ফল যেমন আপেল, নাশপাতি, কমলা ইত্যাদি পেট পরিষ্কার করতে সাহায্য করে। এগুলো নিয়মিত খেলে আপনি মলত্যাগের সময় আর কোনো সমস্যাই অনুভব করবেন না।

পানি

পেট পরিষ্কার রাখার আরেকটি সহজ উপায় হলো পানি পান করা। শরীর ভেতর থেকে আর্দ্র রাখার জন্য প্রতিদিন প্রয়োজনীয় পানি পান করতে হবে। তবে তা যেন অতিরিক্ত না হয়। শরীরে পানির অভাব হলে পেট পরিষ্কার করা কঠিন হবে। প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিদিন দুই-তিন লিটার পানি পান করলেই যথেষ্ট।

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।
কপিরাইট রেজিস্ট্রেশন নাম্বার CRW-24516