Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেরুয়ারী, ২০২৩

Facebook Facebook Facebook Facebook

ব্যবসা নিয়ে শঙ্কায় শীতবস্ত্রের পাইকারি ব্যবসায়ীরা

আমাদের কণ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: রবিবার, ০৬ নভেম্বর, ২০২২, ০৩:২৬
ব্যবসায়ীরা

সকালে হালকা কুয়াশা আর শেষ রাতে হালকা ঠান্ডা মনে করিয়ে দিচ্ছে শীতের আগমনী বার্তা। চলতি অক্টোবর থেকে রাজধানীর পাইকারি ব্যবসায়ীরা শীতবস্ত্র দিয়ে দোকান ও গুদামঘর ভর্তি করেছেন। তবে এখনও শীত না আসা, দেশের রাজনৈতিক অনিশ্চয়তা, বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীলতাসহ নানামুখী আশঙ্কায় এ বছর ব্যবসা নিয়ে চিন্তিত ব্যবসায়ীরা।

সরেজমিনে রাজধানীর বঙ্গবাজার, সিটি প্লাজা, জাকির প্লাজা, নগর প্লাজা, ঢাকা ট্রেড সেন্টার, গুলশান ট্রেড সেন্টারে শীতবস্ত্রের পাইকারি দোকানগুলোয় দেখা যায়, লট লট কাপড় নিয়ে দোকান ভর্তি করলেও ক্রেতাদের তেমন আনাগোনা নেই। ক্রেতার অপেক্ষায় অনেকটা অলস সময় পার করছেন ব্যবসায়ীরা। তারা প্রহর গুনছেন শীতের প্রকোপ বাড়ার।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, শীতবস্ত্র নিয়ে প্রস্তুত থাকলেও এ বছর ক্রেতার দেখা পাচ্ছেন না তারা। সাধারণত শীত আসার আগ মুহূর্তে পণ্য তোলেন তারা, এবারও তার ব্যতিক্রম হয়নি। তবে আগে অক্টোবরের শেষ সপ্তাহে সারা দেশ থেকে আঞ্চলিক পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা ভিড় জমালেও এবার ক্রেতার অপেক্ষায় বসে আছেন তারা। শীত দেরিতে এলেও এর ব্যত্যয় হতো না। আগেভাগে পণ্য নিয়ে প্রস্তুত হতেন খুচরা দোকানিরা, অনেকে চাহিদাপত্র অথবা কুরিয়ারে টাকা পাঠিয়ে পণ্য নিতেন। কিন্তু নভেম্বর শুরু হলেও এখনও ক্রেতার উপস্থিতি নেই।

এ অবস্থার জন্য দেশে চলমান অর্থনৈতিক অস্থিতিশীলতা ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিকে দায়ী করছেন ব্যবসায়ীরা। তারা বলছেন, এ বছর শীত যদি আরও দেরিতে আসে, তাহলে লোকসানের মুখে পড়বেন সিংহভাগ ব্যবসায়ী। রাজধানীর বঙ্গবাজার মার্কেটের আল মদিনা গার্মেন্টসের স্বত্বাধিকারী মহাসিন মিয়া বলেন, ‌‘আগে নভেম্বরের শুরুতে মার্টেকে পা ফেলানোর জায়গা থাকতো না মফস্বল থেকে আসা পাইকারি আর খুচরা ব্যবসায়ীদের জন্য। আমাদেরও দম ফেলার সময় থাকতো না। এখন সারা দিন বসে আছি। জিনিসপত্রের দাম বাড়ছে। স্বাভাবিকভাবে সবার হাত খালি। মাল কীভাবে কিনবে? শীত একটু বাড়লে খদ্দের আসা শুরু হবে বলে আশা করছি।’

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।
কপিরাইট রেজিস্ট্রেশন নাম্বার CRW-24516