Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে, ২০২৪

Facebook Facebook Facebook Facebook

ঢাবির বিশেষ সমাবর্তনের অনলাইন রেজিস্ট্রেশন শুরু আজ

আমাদের কণ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: শুক্রবার, ০১ সেপ্টেম্বর, ২০২৩, ১২:১৫
অনলাইন রেজিস্ট্রেশন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে Doctor of Laws (Honoris Causa) (মরণোত্তর) ডিগ্রি দেওয়ার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশেষ সমাবর্তন আগামী ২৬ অক্টোবর (বৃহস্পতিবার) অনুষ্ঠিত হবে। বিশেষ সমাবর্তনে অংশগ্রহণে আগ্রহী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী, শিক্ষক, অ্যালামনাই এবং রেজিস্টার্ড গ্র্যাজুয়েটদের ০১ সেপ্টেম্বর (শুক্রবার) থেকে ১৫ সেপ্টেম্বর (শুক্রবার)- এর মধ্যে অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠেয় সমাবর্তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাবর্তন-বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. সাহাবুদ্দিন এ সমাবর্তনে সভাপতিত্ব করবেন।

বিশেষ সমাবর্তনের রেজিস্ট্রেশন প্রক্রিয়া

সম্মানিত শিক্ষকরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েব পোর্টালে  (https://ssl.du.ac.bd/login) নিজ নিজ প্রোফাইলে লগইন করে বাম পাশের  ‘Special Convocation’  মেন্যুতে ক্লিক করে রেজিস্ট্রেশন ফরমে প্রয়োজনীয় তথ্য দেওয়ার মাধ্যমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করবেন।

শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েব পোর্টালে  (https://ssl.du.ac.bd/studentlogin) নিজ নিজ প্রোফাইলে লগইন করে বাম পাশের  ‘Special Convocation’ মেন্যুতে ক্লিক করে রেজিস্ট্রেশন ফরমে প্রয়োজনীয় তথ্য দেওয়ার মাধ্যমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করবেন।

রেজিস্টার্ড গ্র্যাজুয়েটরা https://convocation.du.ac.bd  পোর্টালের  Register মেন্যুতে ক্লিক করে নিম্নোক্ত ধাপ অনুসরণ করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন:

** প্রথমে  Registered Graduate রেডিও বাটন সিলেক্ট করুন এবং  "Next" বাটনে ক্লিক করুন।

** আপনার রেজিস্টার্ড গ্র্যাজুয়েট রেজিস্ট্রেশন নম্বর দিন এবং  "Next" বাটনে ক্লিক করুন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আজীবন রেজিস্টার্ড গ্র্যাজুয়েটরা তাদের রেজিস্টার্ড গ্র্যাজুয়েট রেজিস্ট্রেশন নম্বর https://reggrad.du.ac.bd/voter_list_lifetime সাইট থেকে জেনে নিতে পারবেন।

** পরবর্তী ধাপে আপনার অন্যান্য তথ্য দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

প্রসঙ্গত, রেজিস্ট্রেশন প্রক্রিয়ার এক পর্যায়ে আপনার একটি সচল মোবাইল নম্বর, সাম্প্রতিক ছবি ও  NID কার্ডের স্ক্যানড কপি প্রয়োজন হবে।                                                       

অ্যালামনাই সদস্যরা https://convocation.du.ac.bd পোর্টালের Register মেন্যুতে ক্লিক করে নিম্নোক্ত ধাপ অনুসরণ করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

** প্রথমে  Alumni রেডিও বাটন সিলেক্ট করুন এবং  "Next" বাটনে ক্লিক করুন।

** ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনে নিবন্ধিত লাইফ মেম্বারস ডাটাবেজ- এ আপনার যে মোবাইল নম্বরটি নিবন্ধিত রয়েছে সেই মোবাইল নম্বরটি দিন এবং  "Next" বাটনে ক্লিক করুন। উক্ত ডাটাবেজ- এ আপনার কোন মোবাইল নম্বরটি নিবন্ধিত রয়েছে তা নিশ্চিত না হলে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের অফিসে যোগাযোগ করুন।

** পরবর্তী ধাপে আপনার অন্যান্য তথ্য দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। রেজিস্ট্রেশন প্রক্রিয়ার এক পর্যায়ে আপনার সাম্প্রতিক ছবি ও  NID কার্ডের স্ক্যানড কপি প্রয়োজন হবে। বিশেষভাবে উল্লেখ্য যে, রেজিস্ট্রেশন সম্পন্ন করার পূর্বেই আপনার প্রদত্ত মোবাইল নম্বরটি ভেরিফাই করা হবে।

রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্নের পর শিক্ষার্থী ও শিক্ষকরা নিজ নিজ ড্যাসবোর্ড এবং রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ও অ্যালামনাই সদস্যরা https://convocation.du.ac.bd পোর্টাল- এ লগইন করে স্যুভেনির সংগ্রহের রসিদ এবং রেজিস্ট্রেশন ফরম ডাউনলোড করতে পারবেন।

শিক্ষকরা স্যুভেনির সংগ্রহের রসিদ জমা দিয়ে আগামী ২৩ ও ২৫ অক্টোবর (সোমবার ও বুধবার সকাল) ১০টা হতে বিকাল ৪টা পর্যন্ত নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন থেকে স্যুভেনির, আমন্ত্রপত্র ও কস্টিউম সংগ্রহ করবেন। রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ও অ্যালামনাই সদস্যবৃন্দ ডাউনলোডকৃত ফরমের কপি জমা দিয়ে একই তারিখ, সময় ও স্থান থেকে স্যুভেনির ও আমন্ত্রণপত্র সংগ্রহ করবেন।

শিক্ষার্থীবৃন্দ স্যুভেনির সংগ্রহের রসিদ জমা দিয়ে আগামী ২৩ ও ২৫ অক্টোবর ( সোমবার ও বুধবার) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নিজ নিজ অনুষদ থেকে স্যুভেনির ও আমন্ত্রণপত্র সংগ্রহ করবেন। শিক্ষার্থী, শিক্ষক, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট এবং অ্যালামনাই প্রত্যেক ক্যাটাগরিতে আসন সংখ্যা নির্ধারিত। ফলে যেকোনো ক্যাটাগরিতে নির্ধারিত সংখ্যক রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে উক্ত ক্যাটাগরির রেজিস্ট্রেশন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।
কপিরাইট রেজিস্ট্রেশন নাম্বার CRW-24516