Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪৩১, ২১ জুলাই, ২০২৪

Facebook Facebook Facebook Facebook

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট আজ

আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: শনিবার, ০৯ সেপ্টেম্বর, ২০২৩, ১২:০৮
মালদ্বীপের প্রেসিডেন্ট

দক্ষিণ এশিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ দ্বীপদেশ মালদ্বীপের প্রেসিডেন্টশিয়াল নির্বাচন আজ (শনিবার)। দেশটির প্রধান দুই দলসহ ৫টি রাজনৈতিক দল ও ৩ জন স্বতন্ত্র প্রার্থী এ নির্বাচনে অংশগ্রহণ করবেন। শনিবার (৯ সেপ্টেম্বর) এ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে।  নির্বাচনে রাষ্ট্রপতি প্রার্থীরা হলেন, উমর নাসির (স্বতন্ত্র), হাসান জমিল (স্বতন্ত্র), ইব্রাহিম মোহাম্মদ সোলিহ (মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টি) ড. মোহাম্মদ মুইজু (পিপিএম এন্ড পিএনসি-পিপলস ন্যাশনাল কংগ্রেস), কাসিম ইব্রাহিম (জুমহুরী পার্টি), ফারিস মাউমুন (স্বতন্ত্র), ইলিয়াস লাবীব (দ্য ডেমোক্র্যাট), মোহাম্মদ নাজিম (মালদ্বীপ ন্যাশনাল পার্টি)।

মালদ্বীপের পিএসএম নিউজের বরাতে নির্বাচন কমিশন অব মালদ্বীপ (ইসিএম) এর সভাপতি ফুওয়াদ তৌফিক ভোটগ্রহণ সুষ্ঠু ও স্বচ্ছ হবে বলে আশা প্রকাশ করেছেন। ইসিএম সভাপতি জানিয়েছেন, সব ভোট কেন্দ্রে সকাল ৮টা থেকে থেকে ভোটগ্রহণ শুরু হবে। ব্যালট বাক্সগুলো বিকেল ৪টায় বন্ধ করা হবে। প্রতিটি ভোট বাক্স বন্ধ হওয়ার ৩০ মিনিট পর ভোট গণনা শুরু হবে।  ইসিএম জানায়, নির্বাচন কোনও একক প্রার্থী শতকরা ৫০ ভাগের কম ভোট পেলে ৩০ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় গড়াবে ভোট। তবে প্রথম দফায় নির্বাচনের দিন থেকে ২১ দিনের মধ্যে দ্বিতীয় দফায় নির্বাচনে বাধ্যবাধকতা রয়েছে। 

এদিকে এ নির্বাচনে স্বচ্ছতা ও ন্যায্যতার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে নির্বাচনে তদারকির জন্য আন্তর্জাতিক পর্যবেক্ষকদের আমন্ত্রণ বাড়িয়েছে ইসিএম। সেই আমন্ত্রণে মালদ্বীপে রয়েছেন বাংলাদেশের ৩ সদস্যের একটি প্রতিনিধি দল।দেশটির রাষ্ট্রপতি প্রতি পাঁচ বছর অন্তর সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত হন। রাষ্ট্র ও সরকার উভয়ের প্রধান হন রাষ্ট্রপতি।  রাষ্ট্রপতি নির্বাচনের ভোটের দিন থেকে সাত দিনের মধ্যে সরকারি গেজেটে প্রকাশিত হয়। ২০০৮ সালে বহুদলীয় ব্যবস্থা চালু হওয়ার পর এই প্রথম এত বেশি প্রার্থী রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।
কপিরাইট রেজিস্ট্রেশন নাম্বার CRW-24516