Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪৩১, ২১ জুলাই, ২০২৪

Facebook Facebook Facebook Facebook

সর্বজনীন পেনশন স্কিমে যুক্ত হলেন ১৩ হাজার মানুষ

আমাদের কণ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩, ০৪:০১
পেনশন স্কিমে

সর্বজনীন পেনশন স্কিম চালুর প্রথম মাসে যুক্ত হয়েছেন প্রায় ১৩ হাজার মানুষ। কিস্তি হিসেবে সরকারের তহবিলে জমা হয়েছে সাড়ে ৭ কোটি টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৭ আগস্ট এই স্কিম উদ্বোধনের এক মাস পর গতকাল রোববার পর্যন্ত তৈরি হিসাবে এসব তথ্য পাওয়া যায়।

জাতীয় পেনশন কর্তৃপক্ষের সদস্য ও অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গোলাম মোস্তফা বলেন, পেনশন স্কিমে প্রথম মাসে মানুষের বেশ ভালোই সাড়া মিলেছে। রোববার সন্ধ্যা পর্যন্ত ১২ হাজার ৯৭২ জন তাঁদের প্রথম কিস্তির চাঁদা জমা দিয়েছেন। চাঁদা জমা হয়েছে ৭ কোটি ৬৭ লাখ ২২ হাজার ৫০০ টাকা।

সূত্র বলেছে, এ পর্যন্ত যুক্ত ব্যক্তিদের প্রায় অর্ধেকই প্রগতি স্কিমের বা বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী। তাঁদের সংখ্যা ৬ হাজার ২০০ জন। পেনশনের বাকি তিন স্কিমের মধ্যে ‘প্রবাস’ শুধু প্রবাসী বাংলাদেশিদের জন্য, ‘সুরক্ষা’ স্বকর্মে নিয়োজিতদের জন্য এবং ‘সমতা’ নিম্ন আয়ের অসচ্ছল মানুষের জন্য। সরকারের লক্ষ্য, ১০ কোটি মানুষকে পেনশন স্কিমের আওতায় আনা।

অর্থ মন্ত্রণালয়ের সূত্র বলেছে, চাঁদা দেওয়া মানুষের অন্তত ১০ গুণ স্কিমগুলোতে নিবন্ধন করেছেন। কিন্তু তাঁরা টাকা জমা দিয়ে আবেদন সম্পূর্ণ করেননি। মো. গোলাম মোস্তফা বলেন, চাঁদা জমা না দেওয়া পর্যন্ত কাউকে পেনশন স্কিমে যুক্ত বলে ধরা হয় না। গত শনিবার এক অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, উন্নয়নকাজের জন্য সরকার সর্বজনীন পেনশন স্কিম থেকে ঋণ নিতে পারবে।

পেনশনের টাকা বিনিয়োগের বিষয়ে গোলাম মোস্তফা বলেন, ‘এটা জনগণের টাকা। এই টাকা বিনিয়োগে আমাদের অবস্থান হচ্ছে ঝুঁকিমুক্ত নিরাপদ বিনিয়োগ। পেনশন কর্তৃপক্ষ ট্রেজারি বন্ডের মতো নিরাপদ খাতে বিনিয়োগ করবে। বন্ডে বিনিয়োগের বিপরীতে টাকা তো সরকারের কাছেই থাকবে।

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।
কপিরাইট রেজিস্ট্রেশন নাম্বার CRW-24516