Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, শুক্রবার, ২৪ অগ্রহায়ণ ১৪৩০, ০৮ ডিসেম্বর, ২০২৩

Facebook Facebook Facebook Facebook

এবার ইসলামী ব্যাংকের মালিকানা ছেড়ে গেল আইডিবিও

আমাদের কণ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: বুধবার, ১১ অক্টোবর, ২০২৩, ১২:০২
আইডিবি

প্রতিষ্ঠার পর থেকেই ইসলামী ব্যাংকের সঙ্গে যুক্ত ছিল আন্তর্জাতিক ঋণদাতা সংস্থা সৌদি আরবভিত্তিক ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)। দাতা সংস্থাটি এবার ইসলামী ব্যাংকের মালিকানা ও পরিচালনা থেকে সরে গেলো। আইডিবির পক্ষে সর্বশেষ ইসলামী ব্যাংকে পরিচালক ছিলেন মোহাম্মদ আল-মিদানী। অনেক বিদেশি সংস্থাও এর আগে ব্যাংকটি ছেড়ে চলে যায়।

গত ২০১৭ সালে বেসরকারি খাতের এ ব্যাংকের মালিকানা নেয় এস আলম গ্রুপ। গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলমের ছেলে আহসানুল আলম ব্যাংকটির চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন। ব্যাংকটির এক ঊদ্ধতন কর্মকর্তা জানান, সম্প্রতি নানা সমস্যা দেখা দেওয়ায় বিদেশি সংস্থাগুলো ব্যাংকটি ছেড়ে চলে যায়। সর্বশেষ আইডিবি ব্যাংকটিও ছেড়ে চলে গেল। তবে তাদের শেয়ার বর্তমান মালিকপক্ষ কিনে নিয়েছে।

ব্যাংকটিতে আইডিবির ৩ কোটি ৩৮ লাখ ৪৮ হাজার ৬২৫টি বা ২ দশমিক ১০ শতাংশ শেয়ার ছিল। ৩০ সেপ্টেম্বর থেকে তাদের শেয়ার শূন্য হয়ে গেছে। গত ২০১৮ সালেও আইডিবি ইসলামী ব্যাংকের ৮ কোটি ৬৯ লাখ শেয়ার বিক্রি করে দেয়। সৌদিভিত্তিক আরবসাস ট্রাভেল অ্যান্ড ট্যুরিস্ট এজেন্সি তার ৯ দশমিক ৯৯ শতাংশ শেয়ার বিক্রি করে। তাদেরও এখন আর কোন শেয়ার নেই। এক মাসেই ইসলামী ব্যাংকের ১২ শতাংশের বেশি শেয়ার ছেড়ে দিয়েছে বিদেশিরা।

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।
কপিরাইট রেজিস্ট্রেশন নাম্বার CRW-24516