Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, শনিবার, ১ আষাঢ় ১৪৩১, ১৫ জুন, ২০২৪

Facebook Facebook Facebook Facebook

ডলারের বিপরীতে দুর্বল হয়েছে ভারতের রুপি

আমাদেরকণ্ঠ ডেস্ক :
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩, ০৪:১৫
ডলারে

মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রা কিছুটা দুর্বল হয়েছে। কারণ ইসরায়েল ও হামাসের সংঘাতের কারণে বেড়েছে ডলারের সূচক। সবশেষ লেনদেনে দেখা গেছে, মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার মান ৪ পয়সা কমে ৮৩ দশমিক ২৩ ডলারের দাঁড়িয়েছে। দিনের শুরুতে ভারতীয় মুদ্রার মান ছিল ৮৩ দশমিক ২০ রুপি। এর আগে বুধবার সবশেষ লেনদেনে ভারতীয় মুদ্রার মান ছিল ৮৩ দশমিক ১৯ রুপি। রিলায়েন্স সিকিউরিটিজ জানিয়েছে, এরই মধ্যে জ্বালানি তেলের দাম ঘুরে দাঁড়াতে শুরু করেছে, যা আরও বাড়তে পারে। ফলে ভারতীয় মুদ্রা আরও চাপে পড়তে পারে।

এদিকে চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমানোর পরিকল্পনা করছে ভারত সরকার। এজন্য দেশটির সরকারি থিঙ্কট্যাঙ্ক এনআইটিআই আয়োগ গবেষণা কার্যক্রম শুরু করেছে। বাণিজ্যের ক্ষেত্রে কীভাবে চীন নির্ভরতা কমানো যায় সে বিষয় নিয়ে কাজ করবে সংস্থাটি। একই সঙ্গে ভূরাজনৈতিক কারণে যেন সরবরাহ ব্যবস্থা ব্যাহত না হয়, সে ব্যাপারেও বাণিজ্যিক কৌশল উপস্থাপন কররে তারা। চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমানো ও স্থানীয় উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে দুটি গবেষণায় নেতৃত্ব দেওয়ার জন্য পরামর্শক নিয়োগ দেওয়া হবে। এমন এক সময় এই পদক্ষেপ নেওয়া হচ্ছে যখন ভারত ও চীনের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। ২০২০ সালের জুনে দুই দেশের সেনাদের মধ্যে সংঘাত হয়। এরপর থেকেই দেশ দুইটির সম্পর্ক নজিরবিহীনভাবে খারাপ হয়।

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।
কপিরাইট রেজিস্ট্রেশন নাম্বার CRW-24516