Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪৩১, ২১ জুলাই, ২০২৪

Facebook Facebook Facebook Facebook

বাংলাদেশিদের ভিসা স্থগিতের সিদ্ধান্ত সাময়িক: ওমান

আমাদের কণ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: শুক্রবার, ০৩ নভেম্বর, ২০২৩, ০৮:৫৪
ওমান

বাংলাদেশিদের জন্য সব ধরনের ভিসা দেয়া স্থগিত করার বিষয়ে ওমানের সিদ্ধান্ত রাজনৈ‌তিক উদ্দেশ্যপ্রণোদিত নয় বলে জানিয়েছে দেশটির ঢাকাস্থ দূতাবাস। বৃহস্পতিবার এক জরুরি সংবাদ বিজ্ঞপ্তিতে ওমান দূতাবাস এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশি নাগরিকদের ভিসা দেয়া স্থগিত-সংক্রান্ত রয়্যাল ওমান পুলিশ থেকে জারি করা ঘোষণার বিষয়বস্তুর মূল প্রতিপাদ্য ওমানে বিদেশি শ্রমবাজার সংক্রান্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পরিচালিত সার্বিক সমীক্ষা পর্যালোচনার অংশ বিশেষ। এটি ওমানের শ্রম বাজারের চাহিদা ও স্থিতিশীলতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার একটি প্রয়াস, যা বর্তমান শ্রম আইন অনুসারে শ্রমিক ও নিয়োগকর্তা উভয়ের অধিকার নিশ্চিত করার উদ্দেশ্যে গৃহীত হয়েছে।

শুধু বাংলাদেশি নয়, ভিসা দেয়া স্থগিত করার সিদ্ধান্তটি অন্যান্য দেশের নাগরিকদের ক্ষেত্রেও সমানভাবে কার্যকর করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানায় ওমান দূতাবাস। তবে সিদ্ধান্তটি একটি সাময়িক পদক্ষেপ। এ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করে চলমান পর্যালোচনার পরিপ্রেক্ষিতে পুনরায় ভিসা দেয়া কার্যক্রম শুরু করার ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। পর্যালোচনা প্রক্রিয়াটি বেশ কিছু কারিগরি ও আইনি কাঠামোর সঙ্গে সংশ্লিষ্ট। যার লক্ষ্য প্রবাসী শ্রমিক ও নিয়োগকর্তার স্বার্থ রক্ষা করার পাশাপাশি ওমানে বিদেশি শ্রম বাজারের স্থিতিশীলতা নিশ্চিত করা।

দূতাবাস জানায়, ওমান অত্যন্ত শ্রদ্ধা ও প্রশংসার সঙ্গে বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের ওমানের উন্নয়ন কর্মকাণ্ড ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অসামান্য অবদানের কথা স্মরণ করে। বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক ও পারস্পরিক অভিন্ন স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে সম্পর্ক জোরদার করতে ওমান সর্বদা আগ্রহী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা দৃঢ়তার সঙ্গে জানাতে চাই যে, ওমান কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত কোনোভাবে রাজনৈতিক নয়। ওমান বাংলাদেশি প্রবাসীদের অবদানকে অত্যন্ত শ্রদ্ধা ও প্রশংসার সঙ্গে স্মরণ করে। বাংলাদেশের সঙ্গে ভাতৃত্বপূর্ণ সম্পর্ককে আন্তরিকভাবে মূল্যায়ন করে। গত মঙ্গলবার (৩১ অক্টোবর) রয়্যাল ওমান পুলিশ (আরওপি) এক বিবৃতিতে জানায়, বাংলাদেশের নাগরিকদের জন্য সব ধরনের ভিসা দেয়া স্থগিত করেছে ওমান। আর এটি মঙ্গলবার থেকেই কার্যকর হয়েছে।

রয়্যাল ওমান পুলিশের ওই বিবৃতিতে বলা হয়, পর্যটক ও ভ্রমণ ভিসায় যে বিদেশিরা ইতোমধ্যে ওমানে এসেছেন, তাদের জন্য ‘ভিসা পরিবর্তন’ কার্যক্রম স্থগিত করা হয়েছে।

ওই ঘোষণার আগে পর্যটন ও ভ্রমণ ভিসায় ওমানে গিয়ে প্রবাসীরা কর্মী ভিসা নিতে পারতেন। নতুন ঘোষণায় সুবিধাটি স্থগিত হওয়ায় এ রকম যারা এখন ওমানে অবস্থান করছেন, তাদের নিজ দেশে ফিরে কাজের ভিসা নিয়ে আবার ওমানে যেতে হবে।

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।
কপিরাইট রেজিস্ট্রেশন নাম্বার CRW-24516