Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪৩১, ২১ জুলাই, ২০২৪

Facebook Facebook Facebook Facebook

স্বতন্ত্ররাই ‘পথের কাঁটা’ আওয়ামী লীগ প্রার্থীদের

আমাদের কণ্ঠ ডেস্ক:
প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩, ০৩:১৪
বাংলাদেশ

রাজধানী ঢাকা ও আশপাশের আসনগুলোতে নৌকা পেয়েও স্বস্তিতে নেই আওয়ামী লীগের বেশির ভাগ প্রার্থীই। দলীয় স্বতন্ত্র প্রার্থীরা তাদের ‘পথের কাঁটা’ হয়ে দাঁড়িয়েছেন। দলের পদপদবিতে থেকেও স্বতন্ত্র প্রার্থী হয়েছেন বর্তমান এমপি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাও। স্বতন্ত্র প্রার্থিতার বিষয়ে দলীয় হাইকমান্ডের ‘নমনীয় মনোভাবের’ সুযোগ নিয়ে তারাই দলীয় প্রার্থীকে রীতিমতো চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। এ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন নৌকার প্রার্থীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, এখন পর্যন্ত ঢাকা মহানগরসহ জেলার ২০টি আসনের মধ্যে ১৩টিতে ৩৬ জন স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। তারা রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। অনেকে জমাও দিয়েছেন। আজ মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়ার শেষ দিনে দলীয় স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। তবে ২০টি আসনের সাতটিতে কোনো দলীয় স্বতন্ত্র প্রার্থী না থাকায় ফুরফুরে মেজাজে আছেন এসব আসনে আওয়ামী লীগের প্রার্থীরা।  

এবার ঢাকা জেলার ১১টিতে পুরোনো এমপিদের বহাল রেখে ৯টি আসনে নতুন প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। ঢাকা মহানগরীতে ১৬টি এবং মহানগরের বাইরে আরও চারটি আসন রয়েছে। এসব আসনের বাদপড়া বর্তমান এমপিরাসহ মনোনয়নপ্রত্যাশীদের অনেকেই নিজ নিজ এলাকায় যথেষ্ট প্রভাবশালী। দলীয় মনোনয়নবঞ্চিত হওয়ায় তাদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। মূলত মনোনয়নবঞ্চিতরাই স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন। 

এদিকে, রোববার দলীয় মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময়কালে নেতাকর্মীকে স্বতন্ত্র বা ‘ডামি প্রার্থী’ হওয়ার নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতামূলক করাসহ ভোটার উপস্থিতি বাড়াতেই এমন নির্দেশনা দেন তিনি। দলীয়প্রধানের এমন মনোভাব টের পেয়ে সারাদেশেই মনোনয়নবঞ্চিতরা স্বতন্ত্র প্রার্থী হতে শুরু করেছেন। এটাই এখন বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে দলীয় প্রার্থীদের জন্য। 

বিভিন্ন সূত্রে জানা গেছে, দলের মনোনয়ন না পেলে স্বতন্ত্র প্রার্থী হওয়ার বিষয়ে অনাগ্রহের কথা আগেই জানিয়েছিলেন অনেক মনোনয়নপ্রত্যাশী। তবে স্বতন্ত্র প্রার্থী হলে সাংগঠনিক শাস্তির ভয় না থাকায় এখন তারাই উৎসাহিত হচ্ছেন। কেউ কেউ অবশ্য বলছেন, এলাকার কর্মী-সমর্থকদের চাপের কারণেই স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন তারা।    

কোন আসনে কারা স্বতন্ত্র প্রার্থী

ঢাকা-৪ আসনে আওয়ামী লীগ প্রার্থী সানজিদা খানমের বিরুদ্ধে শক্তিশালী তিনজন নেতা স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তারা হচ্ছেন– আওয়ামী লীগ সভাপতির সাবেক সহকারী একান্ত সচিব ড. আওলাদ হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক শেখ মোহাম্মদ আজহার এবং ওয়ার্ড কাউন্সিলর আকাশ কুমার ভৌমিক।

ঢাকা-৫ আসনে দলীয় প্রার্থী হারুনুর রশীদ মুন্নার বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বর্তমান এমপি কাজী মনিরুল ইসলাম মনু। এই আসনের প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লার ছেলে মশিউর রহমান মোল্লা এবং ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপন।   

ঢাকা-৬ আসনে দলীয় প্রার্থী করা হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ সাঈদ খোকনকে। এখানে স্বতন্ত্র প্রার্থী হতে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আরও চারজন। তারা হলেন– ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সূত্রাপুর থানা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ সাঈদ, গেণ্ডারিয়া থানা আওয়ামী লীগের সভাপতি মিনু এবং ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এইচএম রেজাউল করিম রেজা। সমকালকে রেজাউল করিম রেজা বলেছেন, দল থেকে তাদের ডামি প্রার্থী হতে বলা হয়েছিল। চূড়ান্ত নির্দেশনা পেলে বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেবেন তিনি। 

ঢাকা-৭ আসনের দলীয় প্রার্থী হাজী মোহাম্মদ সেলিমের ছেলে মোহাম্মদ সোলায়মান সেলিমের বিরুদ্ধে মনোনয়ন ফরম নিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির এবং ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিক। এলাকায় তাদের ব্যাপক জনসমর্থন থাকায় দুশ্চিন্তায় আছেন আওয়ামী লীগের প্রার্থী।

ঢাকা-৮ আসনে আওয়ামী লীগ প্রার্থী আ ফ ম বাহাউদ্দিন নাছিমের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হতে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন দলের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনসহ দু’জন। এই আসনের বর্তমান এমপি আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। আসনটি শরিকদের ছেড়ে দেওয়ার সম্ভাবনার পাশাপাশি নিজ দলের শক্তিশালী স্বতন্ত্র প্রার্থী থাকায় দুশ্চিন্তায় পড়েছেন হেভিওয়েট নেতা বাহাউদ্দিন নাছিম।

ঢাকা-৯ আসনে দলীয় প্রার্থী বর্তমান এমপি সাবের হোসেন চৌধুরীর বিরুদ্ধে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সদস্য গিয়াস উদ্দিন সরকার পলাশ ও আনিসুর রহমান আনিস। ঢাকা-১০ আসনে দলীয় প্রার্থী নায়ক ফেরদৌস আহমেদের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোরশেদ হোসেন কামাল ও স্থানীয় নেতা কামাল আহমেদ। ঢাকা-১১ আসনে দলীয় প্রার্থী মোহাম্মদ ওয়াকিল উদ্দিনের বিরুদ্ধে চার নেতা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

ঢাকা-১৪ আসনে আওয়ামী লীগ প্রার্থী মাইনুল হোসেন খান নিখিল। ঢাকার আসনগুলোর মধ্যে এই আসনেই দলের স্বতন্ত্র প্রার্থী সবচেয়ে বেশি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এই সংখ্যা আটজন। তাদের মধ্যে আছেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, বর্তমান এমপি আগা খান মিন্টু, সংরক্ষিত নারী আসনের সাবেক এমপি সাবিনা আক্তার তুহিন প্রমুখ। ঢাকা-১৫ আসনের আওয়ামী লীগ প্রার্থী শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন এস এম আবুল কাশেম। ঢাকা-১৮ আসনের বর্তমান এমপি মোহাম্মদ হাবিব হাসানের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন আবদুল ওয়াদুদ।

এদিকে, ঢাকা-১৯ আসনের আওয়ামী লীগ প্রার্থী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানের বিরুদ্ধে শক্তিশালী স্বতন্ত্র প্রার্থী হিসেবে রয়েছেন সাবেক এমপি তালুকদার তৌহিদ জং মুরাদ ও আশুলিয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম। 

ঢাকা-২০ আসনের আওয়ামী লীগ প্রার্থী দলের ঢাকা জেলা সভাপতি ও বর্তমান এমপি বেনজীর আহমদের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন ধামরাই উপজেলা চেয়ারম্যান মোয়াদ্দেস হোসেন। উপজেলা চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করে তিনি এমপি প্রার্থী হয়েছেন।

স্বতন্ত্র এসব প্রার্থীর কেউ কেউ দলীয় প্রার্থীকে অযোগ্য ও জনবিচ্ছিন্ন দাবি করে বলেছেন, স্থানীয় ভোটাররা তাঁকেই বিজয়ী করবে। ঢাকা-১৯ আসনের স্বতন্ত্র প্রার্থী আশুলিয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সমকালকে বলেছেন, জনগণের ভোট ও কর্মী-সমর্থকদের সমর্থনে আসনটি ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেবেন’ তিনি। 

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।
কপিরাইট রেজিস্ট্রেশন নাম্বার CRW-24516