Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, বৃহস্পতিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে, ২০২২

Facebook Facebook Facebook Facebook

শীতে বাচ্চাকে যেসব খাবার দেবেন না

আমাদেরকণ্ঠ ডেস্ক :
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০, ০১:৪৭
শীতে বাচ্চাকে যেসব খাবার দেবেন না

বাচ্চারা সবসময় সংবেদনশীল তাই তাদের সবসময়ই গুরুত্বের সাথে দেখতে হবে বিশেষ করে শীতে বাচ্চাদের যত্ন অন্য যেকোন সময়ের চেয়ে বেশি যত্ন নিতে হয়। শীতকালে বাচ্চাদের সর্দি-কাশিও বেড়ে যায়।

শীতে অনেক ধরণ ও স্বাদের খাবার পাওয়া যায় তবে বাচ্চাদের কয়েকটি খাবারের বিষয় থেকে সচেতন থাকতে হবে। একটু অসচেতনতার কারণে তাদের অসুস্থ হয়ে পড়ার প্রবণতা আরও বেড়ে যেতে পারে। আসুন জেনে নিন শীতকালে কোন কোন খাবার বাচ্চাদের জন্য না খাওয়াই ভালো।

নোনতা ভাজাভুজি

বাচ্চারা সবসময়ই নানারকম মুখরোচক খাবারের প্রতি দুর্বল থাকে কিন্তু শীতকালে বাচ্চাদের নোনতা ভাজাভুজি জাতীয় খাবার না দেওয়াই ভালো এতে তাদের সমস্যা দেখা যেতে পারে।

ক্যান্ডি

বাচ্চাদের যতটা সম্ভব সবসয়ই চকোলেট থেকে দূরে রাখতে চেষ্টা করুন। কারণ চকোলেটে সাদা চিনি থাকে তা বাচ্চাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত খারাপ। এই চিনি বেশি খাওয়ার ফলে বাচ্চাদের শরীরে চিনির পরিমাণ বেড়ে গেলে শ্বেত রক্তকণিকার সংখ্যা কমে যেতে পারে। তাই এটা থেকে বাচ্চাদের দূরে রাখা উত্তম।

মাংস

মাংসে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন রয়েছে। বিশেষ করে প্রক্রিয়াজাত মাংস এবং ডিম এই সময় দেওয়া একদমই গ্রহণ করা উচিত নয়। এতে নানা সমস্যা দেখা যেতে পারে। সেজন্য পুষ্টিবিদেরা শীতকালে বাচ্চাদের মাংসের পরিবর্তে বেশি করে মাছ খাওয়ার পরামর্শ দেন।

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।
কপিরাইট রেজিস্ট্রেশন নাম্বার CRW-24516