Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, সোমবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই, ২০২১

Facebook Facebook Facebook Facebook

হে তরুণ তুমি জিতলে জিতে যাবে বাংলাদেশ!

পিয়াস সরকার:
প্রকাশিত: রবিবার, ২৯ নভেম্বর, ২০২০, ০৯:৩০
পিয়াস সরকার

এই যে আপনারা সময়ে অসময়ে নোয়াখালী জেলা নিয় ট্রল করেন, গালি দেন। অথচ ভর্তি পরীক্ষার সময়ে আমরা দেখেছি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের বিনামূল্যে খাওয়ার ও থাকার সুব্যবস্থা করেছিলো। ২০১৮ সালে নিরাপদ সড়ক আন্দোলনের দাবিতে ছোট্ট বাচ্চারা আমাদের সড়কের বেহাল দশা চোখে আঙুল দিয়ে দেখিয়েছে। শিখিয়েছে কিভাবে রাস্তা নিয়ন্ত্রণ করতে হয়। এমন উদাহরণ আছে অনেক অনেক।

এগুলো সম্ভব করা হয়েছিল শুধুমাত্র তরুণদের ঐক্যবদ্ধ করার কারণে। আমাদের মুক্তিযুদ্ধে তরুণদের অবদান অনেক। ইসলামের অনেক যুদ্ধে তরুণরাই বিজয়ের ঝান্ডা উড়িয়েছেন। বিশ্বনবী হযরত মোহাম্মদ (সাঃ) যুবক বয়সে একটি সংগঠন করেছিলেন, নাম হালাফুল ফুদুল। এর মাধ্যমে তিনি তৎকালীন সকল তরুণদের ঐক্যবদ্ধ করেছিলেন। তারা শপথ করেছিলেন সমাজে কোন অন্যায় ও মাস্তানি চলবে না, খাদ্যে ভেজাল ও ওজনে কম দেয়া চলবে না। এককথায় সমাজ থেকে অন্যায় দূর করতে হবে। বিশ্বনবী হযরত মোহাম্মদ (সাঃ) বলেছেন- শক্তিশালী মুমিন, দুর্বল মুমিনের থেকে আল্লাহর কাছে অধিক প্রিয়। শারীরিক শক্তির পাশাপাশি শক্তিশালী হয়ে উঠতে হবে মানসিকভাবে। মক্কা জয়ের পর নবী তার সহযোগিদের সাথে যখন মাথা উচিয়ে প্রবেশ করছিলেন অনেকেই মক্কায় থাকা শত্রুদের বিনাশ করতে চেয়েছিলেন। বিশ্বনবী বলেছেন- না।

বাকের ভাই খ্যাত অভিনেতা আসাদুজ্জামান নুর। এক ভিডিওতে বলছিলেন, মুক্তিযুদ্ধে পর অস্ত্র উচিয়ে এলাকায় প্রবেশ করে সে অনুভূতির কথা। অস্ত্র থাকায় কেউ কেউ একটু অন্যায়ও করেছেন বলে তিনি জানান। মক্কা জয় কিংবা বাংলাদেশ জয়ের পর হিংসাত্মক মনোভাব থাকলে কিন্তু জয়ের পরেও হতো পরিস্থিতি ঘোলা। তাই থাকতে হবে শারীরিক ও মানসিক শক্তি। থাকতে হবে বিচক্ষণ সিদ্ধান্ত নেবার ক্ষমতা।

আপনি হয়তো ছোট একটা নাম সর্বস্ব কাজও যদি কোন সংগঠনের ব্যানারে করেন। সেটাই দেশের জন্য উপকার। একত্রিত হয়ে কাজ করছেন তরুণদের। তবে করতে হবে পজিটিভ কাজ। তবেই এগিয়ে যাবে বাংলাদেশ। একবার ভাবেন- সংগঠনগুলো সামান্য রক্তের ব্যবস্থা করছেন এতেই কতো রোগী কান্নামুক্ত হন। জয় হোক তরুণের। এগিয়ে যাক বাংলাদেশ। দূর হোক দুর্নীতি। বাড়ুক সৃজনশীলতা।

লেখক: স্টাফ রিপোর্টার, দৈনিক মানবজমিন

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
উপদেষ্টা: এ.কে.এম. মর্তুজা, সাবেক যুগ্ম সচিব
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।