Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, সোমবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই, ২০২১

Facebook Facebook Facebook Facebook

জাদুর শহর, প্রাণের শহর ঢাকা!

পিয়াস সরকার:
প্রকাশিত: সোমবার, ৩০ নভেম্বর, ২০২০, ০৪:৩৪
ঢাকা শহর

ঢাকার শহর আইসা আমার আশা ফুরাইছে। নিশ্চয়ই কমবেশি সবাই শুনেছেন গানটা। ২ কোটি মাথার এ শহর। আসলে দেশের রাজধানী ঢাকা কার? এ শহরে এক টাকা বাস ভাড়া বাড়লেও অসন্তোষ দেখা দেয়। নাড়ির টান মাত্র ৩০ শতাংশ মানুষের। একটা বিষয় খেয়াল করবেন ঈদে বাড়ি ফেরার সময় আমিসহ আমাদের অধিকাংশের ফেসবুকজুড়ে ছড়িয়ে পড়ে কত আবেগ। আর ফেরার সময় থেকে যাবার আকুতি, বর্ণনাতীত অনুভূতি।

প্রাণের ঢাকা শহরে বাস করে ৪০ লাখ বস্তিবাসী। আপনি কী জানেন, তাদের লিভিং কস্ট আমাদের থেকে বেশি প্রতি স্কয়ারফিট গুলশানের বিলাসবহুল বাড়ির থেকেও বেশি। কারণ তাদের অবৈধ বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগ নিতে হয়। তাই তাদের ভাড়াটাও আপনার আমার বাড়ির থেকেও অনেক বেশি পড়ে। তবুও তারা বাধ্য হয়ে থাকেন দশ মিনিটের রাস্তা ১ ঘণ্টায় পৌছাতে না পারা নিশ্চয়তা না দেয়া মায়াময় শহরটায়।

ঢাকা শহরের গুরুত্ব দিনদিন এমনভাবেই বেড়ে উঠেছে যে, আপনাকে এ শহরে পা রাখতেই হবে। উচ্চ শিক্ষা, চিকিৎসা, এয়ারপোর্ট, অফিস, আদালত এক কথায় প্রতি সেক্টরে বিকেন্দ্রীকরণের অভাব। মজার বিষয় জানেন? কী এই রাজধানীতে ৭টি নদী আছে। কই সে নদী? তার উপর আবার তুরাগে প্লট বানানোর পরিকল্পনা হচ্ছে। পূর্বাচলে সবুজ দূর করে করা হলো প্লট। এত লোক যে ঢাকায় আনবেন পানি কই পাবেন? পাবেন কোথায় গ্যাস? যানবাহন বাদ দিলাম হাঁটতে পারবেন তো?

পানি ছাড়া জীবন অচল। আমরা ভূগর্ভস্থ পানি উঠাই ঠিকই কিন্তু বাড়ির সামনের স্থানটা কংক্রিট ঢালাই দেই। পানি রিসাইকেল হবে কোথা থেকে? আর গ্যাসের সংকট ও ভবিষ্যত এ আপনাদের জানা। ঢাকা শহর ঘিরে বিশদ পরিকল্পনা করছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ। কিন্তু অভিযোগ আছে পরিকল্পনায় যুক্ত ভূমি, আবাসন ব্যবসায়ীরা। যুক্ত কাউন্সিলররাও। রাজউক ঢাকা শহরের লোক নিয়ন্ত্রণ করার কথা বলছে। আবার তারাই ফ্ল্যাট কমিয়ে প্লট বানাতে চায়। এমনি এক শহর পাশের জেলা মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ কিংবা সাভার থেকেও মানুষ অফিস করতে অস্বস্তিতে ভোগে। আবার বলা হচ্ছে, যারা অধিক ভূমির মালিক তাদের সুবিধা দেয়া হবে। আশ্চর্য- এ শহরে ব্যবসায়ী ছাড়া ক'জনার হাতে এত ভূমি আছে? এই যে হাতিরঝিল দেখে আমরা মুগ্ধ হই। আপনি জানেন- এখনো এ শহরে ১০টি অধিক হাতিরঝিল বানানো সম্ভব।

বস্তি নিয়ে এত সমস্যা আপনাদের। নিম্ন আয়ের লোকছাড়া এ শহর চলবে? হ্যাঁ পোশাক কারখানা সরিয়ে দেন ভালো হবে নিশ্চয়ই। ভেবে দেখেন- আপনার বাড়ির কাজের লোক, ড্রাইভার, নিরাপত্তাকর্মী তারা কোথায় থাকবেন? তাদের কথা কী ভাবছেন কর্তাব্যক্তিরা। হ্যা তাদের কথা উল্লেখ আছে পরিকল্পনায়। কিন্তু সেটা ওই অমুক এলাকার চেয়ারম্যান পদপ্রার্থী তমুক ভাইয়ের ভাষণের মতো? শেষ কথা- তারা পানি না খাইয়ে পিপাসায় মারতে চায়। গ্যাস না দিয়ে পেটে লাথি দিতে চায়, ভূমিকম্প প্রবণ এই এলাকায় চাপ বাড়িয়ে বিল্ডিংয়ের চাপায় ফেলতে চায়। তারা চায়- যানজট, জলজটসহ ভবিষ্যত প্রজন্মকে খেলার সুযোগ না দিয়ে অক্ষম করে রাখতে। আসুন দেশকে ভালোবাসি, রাজধানীকে ভালোবাসি। রাজধানী ঢাকার ডিটেইল এরিয়া প্লান (ড্যাপ) অধ্যায়ের কালো অংশের প্রতিবাদ করি।

লেখক: পিয়াস সরকার, স্টাফ রিপোর্টার

 

 

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
উপদেষ্টা: এ.কে.এম. মর্তুজা, সাবেক যুগ্ম সচিব
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।