Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, সোমবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই, ২০২১

Facebook Facebook Facebook Facebook

ভাসানচরে রোহিঙ্গারা: বিজয় না আলইয়াকিনের নতুন চাল?

পিয়াস সরকার
প্রকাশিত: শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০, ০৭:০৬
ভাসানচর

বাংলাদেশে রোহিঙ্গাদের নিয়ে সবার মাথাব্যাথা দিনদিন বেড়েই চলছে। রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশের অবস্থা এখন গলার কাঁটার মতো। না পারছে বের করে দিতে না পারছে গিলতে। বর্তমানে বিপদে পড়া রোহিঙ্গা জনগোষ্ঠীসহ দেশের কর্তাব্যক্তিদের মাথা ব্যথার কারণ দাঁড়িয়েছে সন্ত্রাসী গোষ্ঠী আলইয়াকিন। ক্যাম্পে তারা সন্ত্রাস ও ত্রাসের রাজত্ব কায়েম করে রেখেছে। প্রতিনিয়তই ঘটছে খুন-খারাবি। আবার বলা হয়- এরাই নাকি মিয়ানমারে থাকাকালীন রোহিঙ্গাদের উপর অত্যাচারে হাত মেলায়, যাতে তাদের দেশত্যাগ করানো যায়। বলা যায়, তারা মিয়ানমারের সামরিক জান্তার মদদপুষ্ট ।

এই গ্রুপের অন্যতম একটি বড় কাজ প্রত্যাবাসন বিরোধী কার্যক্রম ধরে রাখা। সব সময় তারা সজাগ থাকলেও প্রত্যাবাসনের হাক ডাক শুরু হলে নেমে পড়ে নগ্ন পায়ে। এর আগে যখন রোহিঙ্গাদের ভাসানচরে নিয়ে যাবার পরিকল্পনা করা হয়েছিল তখনও তারাই পিছন থেকে অসহায় রোহিঙ্গাদের চোখ রাঙ্গানি দিয়েছিল। ভেস্তে গিয়েছিল রোগিঙ্গাদের সেবারের নোয়াখালী যাত্রা।

বাংলাদেশ ছোট অর্থনীতির দেশ। মানবিক কারণে ঘরে যায়গা দেয়ার সময়টা আর কত দীর্ঘতর হবে এখন এটাই প্রশ্ন! ঘরের উঠানের শাকপাতার আবাদ বাদ দিয়ে ঘর তুলে দিলাম। শাক খাওয়া বন্দ। টিউবওয়েল করে দিলাম, আগে যেখানে ৫ চাপে জগ ভর্তি হতো এখন আর পানি উঠে না। আগেই চলে গিয়েছে সবুজ। মিষ্টি পাখির ডাক।

এই দেশটা আমাদের সবার। আমি বিশ্বাস করি ৯০ শতাংশ রোহিঙ্গা অসহায়। অধিকাংশই সম্মান নিয়ে, অধিকার নিয়ে ফিরতে চায় মিয়ানমার। কিন্তু কলকাঠি নাড়ছে এই সন্ত্রাসী সংগঠনটি। এবার চিন্তার বিষয়- ভাসানচরে নিয়ে যাওয়া হলো রোহিঙ্গাদের। এটা কী তাদের নতুন দাবার চাল? নাকি কর্তাব্যক্তিদের সফলতা।

আমি ধরে নিলাম ভাসানচরে রোহিঙ্গাদের নিয়ে যাওয়া সরকারের সফলতা। এই সফলতা অব্যাহত থাক। আমূলে বিদায় কোন পরবাসী অসহায় মানুষগুলো। আর কতো রাখা যায়- উড়ে এসে জুড়ে বসা আত্মীয়কে? লেখক: স্টাফ রিপোর্টার, দৈনিক মানবজমিন

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
উপদেষ্টা: এ.কে.এম. মর্তুজা, সাবেক যুগ্ম সচিব
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।