Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, বৃহস্পতিবার, ৩ আষাঢ় ১৪২৮, ১৭ জুন, ২০২১

Facebook Facebook Facebook Facebook

বিদায় নতুন শ্রেণির রোল নম্বর প্রথা!

পিয়াস সরকার:
প্রকাশিত: মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০, ০৫:৫৮
পিয়াস সরকার

যখন ছোট ছিলাম। বছর শেষ হলেই একটা ভয় ছিল রোল কত হবে। বিশ্বাস করেন কোনকালেই ভালো স্টুডেন্ট ছিলাম না। আমার যতোদুর মনে পড়ে কোন কালেই রোল আগায়নি। সব শেষ দশম শ্রেণিতে রোল হয়েছিল ৮১। শিক্ষার্থী ছিলো ৮২ জন।

শঠিবাড়িতে যখন ছিলাম, আব্বুর একটা আড্ডার জায়গা ছিল। রেজাল্টের হবার পর বেশ কয়েকদিন আব্বুর আড্ডার স্থান সামন দিয়ে যেতাম না। আব্বুও অস্বস্তিতে থাকতেন বেশ। কারণ কোনকালেই ভালো শিক্ষার্থী ছিলাম না, আর কোন কালেই রোল মাইনেস হতো না, হতো প্লাস।

আচ্ছা এবার প্রশ্ন- এই রোল নম্বর কী আমার কোন উপকার করেছে? না বরং আমাকে মানসিকভাবে হেও করেছে। আচ্ছা আমি মাইনাস রোলে গেলেই কী আকাশ বাতাস উল্টায় যেতো? তবে এটাও বলছি- যারা শুরুর দিকে রোল নম্বর ছিলো তারা সবাই ভালো স্থানে আছে। সেই সংখ্যাটা কিন্তু কম। তাদের বাইরে বিশাল সংখ্যক যে শিক্ষার্থী ছিলাম তাদের উপরের ক্লাসে যাওয়া মানেই ছিল- মানসিক হেনস্থা।

আরেকটা বিশাল যন্ত্রণা ছিলো এক শিক্ষক আংকেলের ইংরেজি প্রশ্ন করা। প্রায়শই করতেন। তবে, একবার আংকেল পঞ্চম শ্রেণিতে যখন পড়তাম ম্যাসেজ মানে কী আমাকে প্রশ্ন করেছিলেন। আমার এখনো স্পষ্ট মনে আছে। প্রায় ৫/৬ জন আংকেল উপস্থিত ছিলেন। আমি যে অপমান হয়েছিলাম বলে বোঝাতে পারব না। আংকেল আমার ফেসবুকেও আছেন। আংকেল হয়ত আমার ভালোই চেয়েছিলেন। আব্বুও দেখতাম বিষয়টা খুব পজিটিভলি নিয়েছিলেন। কিন্তু না এটা মোটেও পজিটিভ ছিল না। এটা ছিল হেও করা।

শিক্ষা মানেই ভালো ফল করা হয়। ১ রোল করা নয়। শিক্ষা হবে জানার জন্য। ছোট বেলায় গরুর রচনা মুখস্থ না করে গরু নিয়ে লেখাটা শেখানো উচিত। আরেকটা হাস্যকর বিষয়- Aim in life. কজন ছিলাম বুঝে লিখতাম। ওই বইয়ে লেখা ছিল ডাক্তার হবো, তাই আমরা লিখতাম।

২০২১ সাল থেকে থাকছে না রোল নম্বর। আলহামদুলিল্লাহ। আমি এটা নিয়ে একাধিকবার কথা বলেছি। শিক্ষামন্ত্রীর কাছেও প্রস্তাব দিয়েছিলাম একবার। আমার প্রস্তাবের প্রেক্ষিতে হয়েছে এটা একবারও বলব না। তাদের পরিকল্পনাতেই ছিলো এটি। সেটার বাস্তবায়ন হচ্ছে। আলহামদুলিল্লাহ।

লেখক: স্টাফ রিপোর্টার, দৈনিক মানবজমিন

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।