Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৬ জুন, ২০২২

Facebook Facebook Facebook Facebook

নতুন বছরে বাড়িতে সহজে তৈরি করুন চিকেন তন্দুরি

লাইফস্টাইল ডেস্ক, আমাদের কণ্ঠ:
প্রকাশিত: শুক্রবার, ০১ জানুয়ারি, ২০২১, ১২:৪৬
চিকেন তন্দুরি

নতুন বছরের প্রথম দিনটি শুক্রবার। ছুটির এই দিনে বাড়িতে বছর উদযাপনের জন্য একাকী কিছু তৈরি করবেন না, তা কি হয় নাকি। পরিবারের সদস্য কিংবা বন্ধুদের নিয়ে একটি বারবিকিউ পার্টি করে ফেলুন। বাড়িতে সহজে তৈরি করুন চিকেন তন্দুরি।

জেনে নিন কীভাবে বানাবেন।

উপকরণ

চিকেন ম্যারিনেটের উপকরণ চিকেন লেগ- ৪ পিস, মরিচের গুঁড়া- ১ চা চামচ হলুদ গুঁড়া- আধা চা চামচ ধনিয়ার গুঁড়া- ১ চা চামচ লবণ- স্বাদ মতো গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ জিরার গুঁড়া- ১ চা চামচ গরম মশলা গুঁড়া- আধা চা চামচ আদা রসুন বাটা- ১ টেবিল চাম,চ লেবুর রস- ২ টেবিল চামচ, টক দই- ৪ টেবিল চামচ, লাল ফুড কালার- সামান্য, তেল- প্রয়োজন মতো, বাটার- ১ চা চামচ।

যেভাবে বানাবেন

মুরগির লেগ পিসগুলো ছুরি দিয়ে হাড় পর্যন্ত কয়েকটি গভীর আঁচড় দিয়ে ক্ষতবিক্ষত করুন। যাতে ভেতরে মশলা যায়। ম্যারিনেটের উপকরণ দিয়ে মুরগির টুকরোগুলোতে ভালো করে মাখান। এরপর সেগুলো ফ্রিজে কয়েক ঘণ্টা রাখুন। অন্তত দুই ঘণ্টার জন্য ম্যারিনেট করে রাখুন। ফ্রিজ থেকে বের করে রুমের তাপমাত্রা নিয়ে আসুন। এরপর ২ টেবিল চামচ তেল দিয়ে মুরগির মাংসের টুকরোগুলো মেখে নিন। চুলায় বা গ্যাসে ফ্রায়িংপ্যান বসিয়ে সামান্য তেল ও মাখন দিয়ে একটি বা দুটি করে মুরগির লেগ ভেজে নিন। কম আঁচে প্রতি সাইড ১০ মিনিট করে ভেজে নিন। এরপর আঁচ বাড়িয়ে ঢাকনা তুলে আরও কয়েক মিনিট ভাজুন। এরপর তন্দুরি চিকেনের পোড়া ভাব চলে আসবে। স্মোকি ভাব আনতে কাঠকয়লা চুলায় দিন। কয়লা গরম হয়ে গেলে তন্দুরি চিকেনের বাটিতে একটি স্টিলের পাত্র বসিয়ে গরম কয়লা ও কয়েক ফোঁটা তেল দিয়ে ঢেকে রাখুন। ধোঁয়া বের হয়ে স্মোকি ফ্লেভার আসবে। ৫ মিনিট পর ইচ্ছেমতো পরিবেশন করুন।

জিএ

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।
কপিরাইট রেজিস্ট্রেশন নাম্বার CRW-24516