Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, বৃহস্পতিবার, ৩ আষাঢ় ১৪২৮, ১৭ জুন, ২০২১

Facebook Facebook Facebook Facebook

ওজন কমাতে যে সুস্বাদু খাবার খাবেন

লাইফস্টাইল ডেস্ক:
প্রকাশিত: সোমবার, ০৭ জুন, ২০২১, ০২:৫২
ওজন

ওজন কমাতে ভাতের বিকল্প হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে ‘কিনওয়া’ (Quinoa)। বিশেষ এই দানাশস্য ওজন কমানোর পাশাপাশি শরীরকে রোগমুক্ত রাখতে সাহায্য করে।

বিশেষজ্ঞরা বলেন, এর মধ্যে ৯ ধরনের অ্যামিনো অ্যাসিড, প্রচুর পরিমাণে খনিজ এবং ফাইবার রয়েছে। কিন্তু যার এত উপকার তা কি খেতেও সমান সুস্বাদু হবে? যদি ঠিক মতো তৈরি করা যায় তাহলে নিশ্চয়ই হবে। কিনওয়া দিতে সুন্দর স্যালাডও হতে পারে, আবার কিং সাইজ বার্গারও হতে পারে।

হালকা কিছু খেতে চাইলে কিনওয়া স্যালাড (Quinoa salad) তৈরি করে নিতে পারেন। খুব সোজা এই রেসিপি। শসা, টমেটো, পিঁয়াজ নিয়ে নিন। ইচ্ছে হলে তাতে একটু ভেজানো ছোলাও দিতে পারেন। এবার সব কিছুর সঙ্গে কিনওয়া সিদ্ধ মিশিয়ে তাতে দিন পছন্দের ড্রেসিং। ব্যস! আপনার স্যালাড তৈরি।

বার্গারের জন্য মন কেমন করছে, অথচ ডায়েটের খাতিরে খাওয়ার উপায় নেই। এমন অবস্থা যদি আপনার হয়ে থাকে। তাহলে বাড়িতে বানিয়ে নিতে পারেন কিনওয়া বার্গার (Quinoa burger)। দোকানে এখন বার্গারের বান পাওয়া যায়। প্যাটিটা কিনওয়া দিতে তৈরি করে নিতে হবে। কিনওয়ার সঙ্গে ডিম, চিজ এবং হালকা সঁতে করা কিছু সবজি মিশিয়ে নিন। তারপর তা ফ্রাই করে নিতে হবে। বার্গারের বানগুলো একটু সেঁকে নিতে পারেন। তারপর দু’টি বানের মাঝে লেটুস পাতা, কিনওয়া প্যাটি, ইচ্ছে হলে সস কিংবা মেয়ো দিয়ে খেয়ে নিতে পারেন।

ক্যাপসিকাম আর কিনওয়ার কম্বিনেশন খুব ভালো।

অন্যরকম কিছু খেতে চাইলে কিনওয়া স্টাফড বেল পেপার্স (Quinoa stuffed bell peppers) তৈরি করে ফেলতে পারেন। লাল, হলুদ, সবুজ ক্যাপসিকাম হলে দেখতে ভালো লাগবে। আর স্টাফিং তৈরি করতে নিতে হবে। কিনওয়ার সঙ্গে সিদ্ধ কাবলি ছোলা নিতে পারেন। তাতে কুচি করে কাটা ধনেপাতা, মশলা দিয়ে ভাল করে মিশিয়ে স্টাফিং করবেন। একটু অলিভ অয়েল দিতে পারেন স্টাফিংয়ে। এবার ক্যাপসিকামের ভিতরে তা ভালোভাবে পুরে দিতে হবে। উপরে একটু চিজ ছড়িয়ে দিতে পারেন। একটি পাত্র ক্যাপসিকামগুলো রেখে লো হিটে প্রায় ৪৫ মিনিটে ওভেনে রেখে দিতে হবে। তাতেই তৈরি হয়ে যাবে কিনওয়া স্টাফড বেল পেপার্স।

সূত্র- সংবাদ প্রতিদিন

জিএ

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।