Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর, ২০২১

Facebook Facebook Facebook Facebook

পেগাসাসের ফাঁদ, ফোন বদলালেন ফ্রান্সের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক:
প্রকাশিত: শনিবার, ২৪ জুলাই, ২০২১, ১২:৩৩
ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো

বিশ্বের শীর্ষ নেতাদের ফোনে ইসরায়েলের স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে আড়িপাতার ঘটনা সম্প্রতি ফাঁস করে ১৭টি আন্তর্জাতিক গণমাধ্যমের অনুসন্ধানকারী টিম। 

এমন খবরে তোলপাড় শুরু হয় বিশ্বজুড়ে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ ১৪ নেতার মোবাইল ফোন নম্বরও চিহ্নিত করেন তারা। এসব তথ্য জানার পর এবার নিজের মোবাইল ফোন ও ফোন নম্বর বদলে ফেলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো। 

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয়ের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেন। এ বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয়ের ওই কর্মকর্তা বলেন, ম্যাঁক্রো বেশ কয়েকটি ফোন নম্বর নিয়েছেন। এটি শুধুই বাড়তি নিরাপত্তার জন্য করা হয়েছে বলেও জানান তিনি।

অনুসন্ধানী টিমের ফরেনসিক বিশ্লেষণে উঠে আসে, স্মার্টফোনের তথ্য হ্যাক করে নেওয়া হয় পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে। নজরদারির শিকার হন মানবাধিকারকর্মী, রাজনীতিক, সাংবাদিক, আইনজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বিশ্বজুড়ে ৫০ হাজার ফোন হ্যাক করে নেওয়া হয় এই পেগাসাসের মাধ্যমে। আড়িপাতা হয় ১৮০ জন সাংবাদিকের ফোনেও।

যদিও বরাবরের মতো পেগাসাস স্পাইওয়্যারের বিক্রেতা ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও দাবি করছে, এই হ্যাকিংয়ের সঙ্গে তারা যুক্ত নয়। তারা শুধু আইন-শৃঙ্খলা বাহিনী ও বাছাইকৃত সরকারের গোয়েন্দা সংস্থার কাছে এই প্রযুক্তি বিক্রি করে আসছে।

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
উপদেষ্টা: এ.কে.এম. মর্তুজা, সাবেক যুগ্ম সচিব
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।