Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর, ২০২১

Facebook Facebook Facebook Facebook

আফগানদের চরম সংকটে পাশে দাঁড়াল ইন্দোনেশিয়া

অনলাইন ডেস্ক:
প্রকাশিত: মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১, ০৭:৩০
আফগানদের চরম সংকটে পাশে দাঁড়াল ইন্দোনেশিয়া

তালেবানের ক্ষমতা গ্রহণের পর আফগানিস্তানে চরম অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে সাধারণ আফগানদের পাশে দাঁড়িয়েছে বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া। মঙ্গলবার দেশটির পক্ষ থেকে ৩০ লাখ ডলার আর্থিক সহযোগিতার ঘোষণা দেওয়া হয়।  ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেটনো মারসুদি বলেন, আফগান জনগণের জন্য ৩০ লাখ ডলার মানবিক সাহায্যে প্রতিশ্রুতিবদ্ধ ইন্দোনেশিয়া।  

এক লিখিত বিবৃতিতে তিনি আরও বলেন, এর মধ্যে দেড় লাখ ডলার জরুরি পরিস্থিতে মানবিক সাহায্যের জন্য বরাদ্দ রয়েছে। ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, প্রায় ২৮ লাখ ৫০ হাজার ডলার পরবর্তী তিন বছরে দেশটির উন্নয়নের জন্য ব্যবহার করা হবে। এর মধ্যে বিশেষ করে দেশটির স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন এবং খনিজ সম্পদের জন্য ব্যবহার করা হবে। 

এছাড়া আফগানিস্তান পুনর্গঠনে ইন্দোনেশিয়া প্রতিশ্রুতিবদ্ধ বলে জানায় পররাষ্ট্র দপ্তর। এর আগে সোমবার উচ্চ পর্যায়ের এক ভার্চুয়াল বৈঠকে জাতিসংঘের মহাসচিব আন্তোনি গুতেরেস আফগানিস্তানের মানবিক পরিস্থিতির কথা তুলে ধরেন। এছাড়া আফগানিস্তানের মানবিক সাহায্যের কথাও জানান।  

গুতেরেস বলেন, আফগানিস্তানে মানবিক অবস্থা বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকটে পরিণত হয়েছে।খরা ও কোভিডের কারণে এ পরিস্থিতি আরও জটিল হয়েছে। এ সময় তিনি এক কোটি ১০ লাখ আফগানের সাহায্যের জন্য অন্তত ৬০৬ মিলিয়ন ডলার জরুরি সহায়তা প্রয়োজন বলে জানিয়েছেন।  


 

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
উপদেষ্টা: এ.কে.এম. মর্তুজা, সাবেক যুগ্ম সচিব
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।