Amader Kantho- Bangla Online News Portal and Bangladeshi online news source for Game, Binodon, politics, national, international, lifestyle, sports, and many more factors.

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর, ২০২১

Facebook Facebook Facebook Facebook

নাট্যকার আফসার আহমেদ আর নেই

আমাদের কণ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: শনিবার, ০৯ অক্টোবর, ২০২১, ০৩:৪৩
নাট্যকার আফসার আহমেদ আর নেই

বিশিষ্ট নাট্যকার ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক এবং সাবেক প্রো ভিসি অধ্যাপক ড. আফসার আহমেদ মারা গেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাহি রাজেউন)।

হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর জাতীয় হৃদরোগ ইন্সটিউটে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ড. সোমা মুমতাজ বিষয়টি নিশ্চিত করেছে।

সোমা মুমতাজ বলেন, সাবেক এক শিক্ষার্থীর বিয়েতে অংশ নিতে তিনি খুলনায় গিয়েছিলেন। আশির্বাদের অনুষ্ঠান শেষে আজ (শনিবার) সকালে যশোর বিমানবন্দর থেকে বিমানযোগে ঢাকায় ফিরেন। বিমানবন্দরে নামার পর তার হৃদক্রিয়ায় সমস্যা দেখা দিলে চিকিৎসার জন্য সেখান থেকে সরাসরি জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের ক্রিটিকাল কেয়ার ইউনিটে (সিসিইউ) তে নেওয়া হয়। কিন্তু দুপুর পৌনে দুইটার দিকে তিনি সকলকে বিদায় জানিয়ে না ফেরার দেশে চলে যান।

অধ্যাপক ড. আফসার আহমদের জন্ম ১৯৫৯ সালের ৩০ সেপ্টেম্বর, মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার উত্তর জামশা গ্রামে। বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন তিনি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মধ্যযুগের বাঙলা আখ্যান কাব্যের আলোকে বাংলাদেশের নৃগোষ্ঠী নাট্য শীর্ষক অভিসন্দর্ভের জন্য তাকে পিএইচডি ডিগ্রি প্রদান করে।

উল্লেখ্য, আফসার আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীকালে রবীন্দ্রোত্তর কালের অন্যতম শ্রেষ্ঠ নাট্যকার ড. সেলিম আল দীনের সঙ্গে ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষে বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রতিষ্ঠা করেন।

বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক ও প্রকাশক: মো. জিয়াউল হক
চেয়ারম্যান: মিসেস নাজমা হক
ঠিকানা: শাঁহ আলী টাওয়ার (৩য় তলা)
৩৩, কাওরান বাজার, ঢাকা-১২১৫ ।

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত । আমাদেরকণ্ঠ২৪ ডট কম, জিয়া গ্রুপের একটি প্রতিষ্ঠান ।
কপিরাইট রেজিস্ট্রেশন নাম্বার CRW-24516